শুক্রবার, ২২শে আগস্ট, ২০১৯ ইং

ঝকঝকে ত্বকের জন্য ১০ আয়ুর্বেদিক উপায়

সেরাকণ্ঠ ডট কম :
মে ২৬, ২০১৭

ঝকঝকে ত্বকের জন্য আয়ুর্বেদিক বেশ কার্যকর উপায়। ব্যবহারে তেমন পার্শ্বপ্রতিক্রিয়া না থাকায় প্রাচীনকাল থেকেই বেশ জনপ্রিয় এই আয়ুর্বেদিক। আর ত্বক ঝকঝকে রাখার জন্য উপটান হলো আয়ুর্বেদিকের সবচেয়ে জনপ্রিয় উপায়। যদিও বর্তমানে উপটান সাধারণত বিভিন্ন অনুষ্ঠানের যাওয়ার আগে ব্যবহার করা হয়। জেনে নিন ত্বক ঝকঝকে রাখার জন্য আয়ুর্বেদিকের ১০ উপায়-

১. আয়ুর্বেদিক উপায়ে ত্বকের যত্নের জন্য প্রথমে আপনার ত্বকের ধরন খুঁজে বের করার চেষ্টার করুন। এক্ষেত্রে একজন আয়ুর্বেদিক ডাক্তারের কাছ থেকে পরামর্শ নেওয়া ভালো। এরপর আপনার ত্বকের ধরণ অনুযায়ী চিকিৎসা নিন।

২. ঝকঝকে ত্বকের জন্য প্রতিদিন অন্তত দুই থেকে তিন লিটার পানি পান করা উচিত। এছাড়া যাদের ত্বক প্রচণ্ড তৈলাক্ত তাদের জন্য বিভিন্ন ধরনের তেল রয়েছে। খুঁজে বের করুন কোনও ধরনের তেল আপনার ত্বকের জন্য গুরুত্বপূর্ণ এবং এই তেল দিয়ে সপ্তাহে অন্তত তিনদিন হাত, পা, মুখে মাসাজ করুন।

৩.ঘুম ত্বকের জন্য খুবই গুরুত্বপূর্ণ। ত্বক সুস্থ রাখার জন্য দৈনিক অন্তত ৮ ঘণ্টা ঘুমানো উচিত। ঘুম আপনার ত্বকের ওপর সরাসরি প্রভাব ফেলে।

৪. আয়ুর্বেদিক ও ইয়োগা দুটোই আপনার ত্বকের জন্য স্বাস্থ্যকর। দিনে অন্তত পাঁচ মিনিট করে ইয়োগা করুন।

৫. ত্বক সুস্থ রাখার জন্য নিয়মিত বাদাম খাওয়া উচিত। বিশেষ করে যেগুলোতে ওমেগা৩ ফ্যাটি এসিড আছে। কারণ এটা ত্বকের জন্য খুব স্বাস্থ্যকর।

৬. প্রতিদিন অন্তত এক কাপ চা খান ত্বক ভালো রাখার জন্য। তবে এই চায়ে দুধ ও চিনি না মিশিয়ে আদা,মধু ও লংকা বা ওষুধি মিশানো থাকলে ভালো হয়।

৭. প্রতিদিন ত্বকে মাখার জন্য অন্তত তিনটি সবজির উপাদান দিয়ে নিজেই তৈরি করুন ফেসপ্যাক।

৮. প্রতিদিন খাওয়ার তালিকায় সবজি রাখুন। কারণ সবজিতে প্রচুর পরিমাণ ভিটামিন, মিনারেল এবং ফাইবার থাকে। আর এই তিন উপাদান আপনার ত্বকের জন্য খুবই উপকারী।

৯. দুই সপ্তাহে অন্তত একবার ত্বকে আয়ুর্বেদিক মাসাজ করুন। এ জন্য নারকেল তেল হলো আদর্শ  তেল।

১০. সপ্তাহে অন্তত দুই থেকে তিনবার অপ্রিকট তেলের সঙ্গে বাদাম বা নারিকেট তেল মিশিয়ে সারা শরীরে মাখুন। এতে আপনার শরীরের রক্ত সঞ্চালন বেড়ে যাবে। এটা স্বাস্থ্যকর ত্বকের জন্য সবচেয়ে কার্যকরী উপায়।

সূত্র: বোল্ডস্কাই।